রমজানের চাঁদ দেখার দোয়া | নতুন চাঁদ দেখার দোয়া

রমজানের চাঁদ দেখার দোয়া - নতুন চাঁদ দেখার দোয়া
Written by IQRA Bari

রমজানের চাঁদ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রমজানের নতুন চাঁদ দেখে কল্যাণ ও বরকতের জন্য দোয়া করতেন। রমজানের চাঁদ দেখার দোয়া ও আমল সম্পর্কে আজ আমরা জানার চেষ্টা করবো।

রাসূলুল্লাহ (সা.) রজব মাস থেকেই রমজানের জন্য দোয়া করতেন এবং শাবান মাসের ২৯ তারিখ সন্ধ্যায় আকাশে রমজানের চাঁদের অনুসন্ধান করতেন। সাহাবায়ে কেরামগণকেও চাঁদ দেখার জন্য অনুপ্রাণিত করতেন।

আরও পড়ুনঃ রোজার ফরজ কয়টি ও কি কি?

তিরমিজি শরীফের ৩৪৫১ নম্বর হাদিসে নতুন চাঁদ দেখার দোয়া সম্পর্কে একটি বর্ণনা রয়েছে। হযরত তালহা বিন উবাইদুল্লাহ্ (রা.) হতে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) যখন নতুন চাঁদ দেখতেন; তখন তিনি এই দোয়া পাঠ করতেন –

আরবিঃ  اللَّهُمَّ أهِلَّهُ عَلَيْنَا بِالأمْنِ وَالإيمانِ، وَالسَّلاَمَةِ وَالإسْلاَمِ، رَبِّي وَرَبُّكَ اللهُ

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল-আমনি ওয়াল ঈমান, ওয়াস সালামাতি ওয়াল ইসলাম, রাব্বি ওয়া রাব্বুকাল্লাহ।

অর্থঃ হে আল্লাহ্! বরকত ও ঈমান দিয়ে এবং নিরাপত্তা ও ইসলাম দিয়ে আমাদের ওপর তাকে (চন্দ্রকে) উদিত করুন। আমার ও তোমার রব হচ্ছেন আল্লাহ।

আরও পড়ুনঃ তারাবির নামাজের দোয়া ও মোনাজাত

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নতুন চাঁদ দেখে এই দোয়াটিই পাঠ করতেন। তবে এই দোয়াটিকে শুধুমাত্র রমজানের চাঁদ দেখার দোয়া হিসেবে নির্দিষ্ট করা যাবে না। বরং প্রত্যেক মাসের নতুন চাঁদ দেখে এই দোয়া পাঠ করবেন।

উক্ত দোয়ার মাধ্যমে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রতি মাসেই আল্লাহর কাছে বরকত, ঈমান, সুরক্ষা ও নিরাপত্তা চাইতেন। এজন্য প্রত্যেক মুমিনদের উচিত, নতুন চাঁদ দেখে এই দোয়াটি পাঠ করা।

চাঁদ দেখা একটি সুন্নত আমল। চাঁদ দেখে দোয়া পাঠ করাও সুন্নত। রমজান এলেই আমরা চাঁদ দেখা কমিটির দিকে তাকিয়ে থাকি। অথচ আমরা যদি নিজেরাই চাঁদ দেখার চেষ্টা করি তবে একটি সুন্নতের উপর আমল হয়ে যাবে এবং অনেক সওয়াব পাওয়া যাবে।

আরও পড়ুনঃ

রোজা রেখে কি কি করা যাবে না?
রোজার সুন্নত কয়টি ও কি কি?
সাহরি, রোজার নিয়ত ও ইফতারের দোয়া (আরবি -বাংলা ছবিসহ)
রমজানের ৩০ রোজার ফজিলত
রোজা রেখে গান শোনা যাবে কি?

Leave a Comment

error: Content is protected !!