রোজার সুন্নত কয়টি ও কি কি?

রোজার সুন্নত কয়টি ও কি কি
Written by IQRA Bari

রোজার সুন্নত কয়টি ও কি কি : রমজান হলো তাকওয়ার মাস। রহমত ও মাগফিরাতের মাস। কুরআন নাজিলের মাস। এতকাফের মাস। জাহান্নাম থেকে মুক্তি ও জান্নাত লাভের মাস। রমজান মাসে রোজা রাখা সকল মুসলিম প্রাপ্ত বয়স্তদের উপর ফরজ করা হয়েছে।

রোজা রাখার মাধ্যমে মানুষের সকল প্রকার উন্নতি সাধন হয়। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রোজার মাসের জন্য অগ্রীম প্রস্তুতি গ্রহণ করতেন। রোজার ফরজ সমূহের পাশাপাশি তিনি বিভিন্ন ধরণের সুন্নত আমল করতেন।

রোজার সুন্নত কয়টি ও কি কি?

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রোজা রাখা অবস্থায় ফরজের পাশাপাশি বিভিন্ন আমল করতেন। যেই আমল গুলোকে তিনি গুরুত্বের সাথে করেছেন এবং উম্মতকেও করার জন্য উৎসাহিত করেছেন, এমন আমলগুলোই মূলত সুন্নত নামে পরিচিত।

আরও পড়ুনঃ সাহরি, রোজার নিয়ত ও ইফতারের দোয়া (আরবি -বাংলা ছবিসহ)

রোজার সুন্নত সমূহ নিচে উপস্থাপন করা হলো। নিন্মোক্ত সুন্নত গুলোর মধ্যে কিছু সুন্নতে মোয়াক্কাদাহ এবং কিছু সুন্নতে যায়েদাহ।

১. সদাসর্বদা নেক কাজে রত থাকা।

২. দোয়া, দরূদ, তাসবীহ, তাহলীল এবং কোরআন তেলাওয়াতে মগ্ন থাকা।

৩. দান-খয়রাত করা।

৪. হাত, পা, নাসিকা, কর্ন, চক্ষু, জিহবা, মুখ এবং অন্তঃকরনের রোজা পালন করা অর্থাৎ শরীরের এই অঙ্গ গুলো দ্বারা কোনো প্রকার গুনাহ না করা।

৫. সাহরি খাওয়া।

৬. তাহাজ্জুদ নামাজ পড়া।

আরও পড়ুনঃ রমজানের ৩০ রোজার ফজিলত

৭. ২০ রাকাত তারাবিহের নামাজ পড়া।

৮. যথাসময়ে ইফতার করা।

৯. অন্যকে ইফতার করানো।

১০. ইফতারের দোয়া মুখে উচ্চরণ করা।

১১. তারাবিহের নামাজে কুরআন খতম করা।

১২. এতেকাফ করা।

১৩. রমজানের শেষ দশকের বিজোড় রাত্রি গুলোতে শবে কদরের সন্ধান করা এবং এই দোয়া পড়া, – ‘আল্লাহুম্মা ইন্নাকা আফুউন তুহিব্বুল আফওয়া ফাফু আন্নি।’ অর্থ, ‘হে আল্লাহ! আপনি ক্ষমাশীল, ক্ষমা পছন্দ করেন, সুতরাং আমাকে ক্ষমা করে দিন।’

আরও পড়ুনঃ রমজান মাসের ক্যালেন্ডার ২০২৩

১৪. মাকরূহাত সমূহ হতে বেঁচে থাকা ইত্যাদি।

প্রিয় পাঠক, মহিমান্বিত রমজান মাস চলমান। স্রষ্টার সন্তুষ্টি অর্জনের এখনই মোক্ষম সময়। রোজার ফরজ সমূহ আদায়ের পাশাপাশি রোজার সুন্নত সমূহের প্রতিও আমাদেরকে গুরুত্বের সাথে নিয়োজিত করা উচিত।এরই মাঝে কল্যাণ রয়েছে।

Leave a Comment

error: Content is protected !!