১০ টি কুরবানী বিষয়ক বই pdf Download

১০ টি কুরবানী বিষয়ক বই pdf : কুরবানী স্রষ্টা প্রদত্ত একটি বিধান। যা মুমিন বান্দদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ইবাদতও বটে। কুরবানী মূলত হযরত ইব্রাহীম (আ.) এর সুন্নত, যা উম্মতে মোহাম্মাদীর মধ্য হতে নেসাব পরিমাণ সম্পর্দের মালিকদের উপর ওয়াজিব করা হয়েছে।

একজন মুমিনের সার্থকতা তো এখানেই, যেখানে স্রষ্টার সন্তুষ্টি অর্জন করা যায়। কুরবানীর মাধ্যমে মহান আল্লাহর সন্তুষ্টি অর্জন খুবই সহজ। কুরবানীর জন্য প্রথম বিষয় হলো ইখলাস অর্থাৎ, একমাত্র আল্লাহ সন্তুষ্টি অর্জন। এজন্য ইসলামী শরীয়তের ভিত্তিতে কুরবানীর মাসআলা -মাসায়েল জানা খুবই গুরুত্বপূর্ণ।

কুরবানী দুনিয়ার প্রথম মানুষ মানব জাতির আদি পিতা হযরত আদম (আ.) এর যুগ থেকেই চলে আসছে। মহাগ্রন্থ আল কুরআনের সূরা মায়েদার ২৭ নম্বর আয়াত থেকে হাবিল ও কাবিলের কুরবানির কথা জানতে পারি। তখন থেকেই মূলত মানব জাতির কুরবানি শুরু হয়।

আমরা শেষ নবীর উম্মত। আর এই উম্মতের জন্য কুরবানীকে একটি বিশেষ ইবাদতের অন্তর্ভুক্ত করা হয়েছে। যারা নেসাব পরিমাণ সম্পর্দের মালিক তাদের জন্য কুরবানী ওয়াজিব। তবে কুরবানীর জন্য ইসলামী শরীয়তের একটি বিধিবিধান রয়েছে, যা অবশ্যই পালনীয়।

১০ টি কুরবানী বিষয়ক বই pdf Download

 

কুরবানীর শিক্ষা pdf 3.41 MB
মাসায়েলে কুরবানী ও আকীকা pdf  0.7 MB
কুরবানীর বিধান pdf 0.5 MB
কুরবানির তাৎপর্য pdf 1.70 MB
কুরবানী ও জাবীহুল্লাহ pdf 2 MB
কুরবানির ইতিহাস pdf 500 kb
আহকামে কুরবানি pdf 3 MB
কুরবানীর মাসায়েল pdf 2.34 MB
যিলহজ্জ ঈদ ও কুরবানী pdf 556 kb
কুরবানী : ফযীলত ও আমল pdf  1 MB
কুরবানী ও আকীকাহ pdf 702 kb

যারা আল্লাহর দেওয়া সম্পদ থেকে ব্যয় করে একমাত্র আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্যই কুরবানী করে, তাদের জন্য রয়েছে মহা-পুরুস্কার। তবে এই ইবাদতটি হতে হবে ত্রুটিমুক্ত। এজন্য কুরবানী সম্পর্কে যাথাযথ ইলম থাকা সবার জন্যই আবশ্যক।

কারণ, ইলম ছাড়া আমলে তেমন তৃপ্তি আসে না। আবার ইলমহীন আমলগুলো অনেক বেশি ত্রুটিযুক্ত হয়। আল্লাহর কাছে ক্রটিযুক্ত আমলগুলো কবুল হবে কিনা তার নিশ্চয়তা নেই। এজন্য নিজের আমলকে ত্রুটিমুক্ত করার জন্য কাঙ্খিত বিষয়ের জ্ঞান থাকা খুবই জরুরি।

আমি আশাকরি ‍উপরোল্লিখিত কুরবানী বিষয়ক pdf বইগুলো থেকে আপনারা কুরবানী সংক্রান্ত বিভিন্ন বিষয় জানতে পারবেন। বিশেষ করে কুরবানীর তাৎপর্য ও ফজিলত, কুরবানীর বিধান, কুরবানীর ইতিহাস এবং কুরবানী সংক্রান্ত বিভিন্ন মাসআলা -মাসায়েল ইত্যাদি উক্ত বইগুলো থেকে জানতে পারবেন।

উক্ত pdf বইগুলো দেশ বরেণ্য উলামায়ে কেরামদের লেখা। যা সর্বমহলেই স্বীকৃত। তাছাড়া, বইগুলোতে কুরআন ও হাদিসের রেফারেন্স সহ মাসআলা -মাসায়েল উল্লেখ করা হয়েছে। যা আপনাদের বুঝতে সহজ হবে ইনশাআল্লাহ।

পরিশেষে মহান আল্লাহর কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি, যিনি আমাদেরকে জ্ঞান অর্জনের জন্য মনমানসিকতা তৈরি করে দিয়েছেন। মহান আল্লাহ সবার জ্ঞানকে কল্যাণের পথে পূর্ণতা দিন। আমিন। বি.দ্র. এই লিস্টে আরো কুরবানী বিষয়ক বই pdf সংযোজন করা হবে ইনশাআল্লাহ।

Leave a Comment

error: Content is protected !!