বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ বই pdf Download

বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ বই pdf Download
Written by IQRA Bari

বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ বই pdf | মানুষের খাবারের চাহিদা মিটাতে খাদ্য অধিদপ্তর বা মৎস ও প্রাণী সম্পদ অধিদপ্তর বিভিন্ন ভাবে কাজ করছে। সেই তালিকায় রয়েছে মাছ চাষ। আমাদের দেশের মানুষের প্রধান খাদ্য মাছ হওয়ায় আমাদেরকে ‘মাছে -ভাতে বাঙালী’ বলা হয়। বায়োফ্লক  মাছ চাষ এটা একটি বৈজ্ঞানিক পদ্ধতি বলা যায়।

বায়োফ্লক কি?

বায়োফ্লক হচ্ছে অত্যন্ত সাশ্রয়ী ও টেকসই মাছ চাষের আধুনিক পদ্ধতি। এই পদ্ধতি ব্যবহার করে নাইট্রেট, নাইট্রাইট ও অ্যামনিয়ার মতো বিষাক্ত পদার্থগুলো প্রোট্রিন সেলে রূপান্তরিত করে মাছের খাদ্যে পরিণত করা হয়। এর ফলে মাছ চাষে প্রায় ২০% খরচ কমে আসে।

বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ খরচ কম হওয়ার কারণে বায়োফ্লক পদ্ধতিই নতুন উদ্যোক্তাদের জন্য অত্যন্ত উপযোগি। বায়োফ্লক ট্যাংক তৈরি, বায়োফ্লক ফিশ ফার্মিং করাও খুব বেশী জটিল নয়। অনেকেই জানতে চান যে, এই পদ্ধতিতে কি সব ধরণের মাছ চাষ করা যায়? হ্যাঁ, আপনি সব ধরনের মাছ চাষ করতে পারবেন।

▶️ ডাউনলোডঃ হিন্দি ভাষা শিক্ষা বই pdf
▶️ ডাউনলোডঃ এশিয়া মহাদেশের মানচিত্র pdf
▶️ ডাউনলোডঃ বাংলাদেশের মানচিত্র pdf

তবে আমাদের সমাজে বায়োফ্লক পদ্ধতিতে শিং মাছের চাষ, বায়োফ্লক পদ্ধতিতে তেলাপিয়া মাছ চাষ হয় বেশী।

বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ

অল্প পানিতে অধিক ঘনত্বে মাছ চাষের নাম বায়োফ্লক। শহর এলাকায় যদিও মাছ চাষের জন্য পুকুরের মতো পর্যাপ্ত জায়গা নেই। তবে গ্রামীণ এলাকায় মাছ চাষের জন্য রয়েছে অত্যন্ত পরিবেশ বান্ধব এবং উপযোগি জায়গা। তবে বায়োফ্লক পদ্ধতিতে শহর এলাকাতেও মাছ চাষ করা সম্ভব। বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষের জন্য খুব বেশী জায়গার প্রয়োজন হয় না। তবে আপনাকে একজন উদ্যোক্তা হিসেবে গ্রহণ করতে হবে।

সাধারণত গ্রামীণ এলাকা গুলোকে স্বাভাবিক নিয়মে পুকুরে মাছ চাষ হয়। এটা প্রাচীন একটি মাছ চাষ পদ্ধতি। এই পদ্ধতি অবলম্বন করে মাছ চাষ করতে অনেক সময় লাগে। তাছাড়া বছর শেষে গড়ে দেখা যায় যে, বায়োফ্লক উদ্যোক্তাদের মতো তারা কোন ভাবেই লাভবান হতে পারে না।

এজন্য ক্যারিয়ার লাইফে আপনি যদি মাছ চাষকে উপার্জনের পন্থা হিসেবে নিতে চান এবং মাছ চাষে আপনার উপার্জন বাড়াতে চান, তবে আপনার উচিত বায়োফ্লক পদ্ধতিটি গ্রহণ করা।

বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ প্রশিক্ষণ

বাংলাদেশ খাদ্য অধিদপ্তর বা মৎস ও প্রাণী সম্পদ অধিদপ্তর এর আওতাধীন বায়োফ্লক নিয়মে মাছ চাষের প্রশিক্ষণ ব্যবস্থা রয়েছে। তাছাড়া, ব্যক্তি উদ্যোগেও বায়োফ্লক প্রশিক্ষণের বিভিন্ন ব্যবস্থা আছে। আপনি চাইলে সরাসরি ভাবে তাদের শরণাপন্ন হতে পারেন। এগুলো ছাড়াও বায়োফ্লক ট্রেনিং বই রয়েছে।

আজ আমি বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ বই pdf টি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি, এই বই থেকে আপনি বৈজ্ঞানিক পদ্ধতি বা বায়োফ্লক নিয়মে মাছ চাষের বিষয়াদি সম্পর্কে জানতে পারবেন।

বায়োফ্লক মাছ চাষ বই পরিচিতি

বইয়ের নামঃ বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ
লেখকঃ মোস্তাক আহমেদ
বই ক্যাটাগরিঃ মৎস / খাদ্য / উদ্যোক্তা বই
ডাউনলোডঃ ৬,৩৭৪ (kb) কিলোবাইট (6.3 MB)

বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ বই pdf

বায়োফ্লক প্রযুক্তিতে মাছ উৎপাদনের নিয়মাবলী জানার জন্য এই বইটি আপনি সংগ্রহ করতে পারেন। বইটি গুগল স্টোরেজে সংরক্ষণ করা হয়েছে। নিচের লিংকটি থেকে বইটি ডাউনলোড করে নিন।

↪️ ডাউনলোড করুনঃ বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ pdf বই

আপনার প্রয়োজন হবে এমন আরো pdf বই

▶️ ডাউনলোডঃ মাশরুম চাষ পদ্ধতি বই pdf
▶️ ডাউনলোডঃ ভূমি আইন বই pdf
▶️ ডাউনলোডঃ অব্যর্থ হোমিওপ্যাথিক চিকিৎসা বই PDF 

আমি আশা করছি, বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ pdf বইটি পেয়ে আপনি উপকৃত হবেন ইনশাআল্লাহ। আপনার পছন্দের পিডিএফ বইয়ের নাম কি? যা আপনার প্রয়োজন! কমেন্টে লিখে ফেলুন। পরবর্তীতে বইটি শেয়ার করা হবে ইনশাআল্লাহ। ইকরা বাড়ির – পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

1 Comment

  • ভাই এই বিষয়ে কি আপনাদের কোন প্রফেশনাল সাপোর্ট বা সহযোগিতা নেওয়া যাবে??? আমি বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ করতে ইচ্চুক।

Leave a Comment

error: Content is protected !!