কুরআনের তাফসীর বাংলা pdf Download

কুরআনের তাফসীর বাংলা pdf Download
Written by IQRA Bari

কুরআনের তাফসীর বাংলা pdf : মহাগ্রন্থ আল-কোরআন সমগ্র বিশ্বজগতের জন্য একটি আলোকবর্তিকা। একটি কল্যাণময় জীবন ব্যবস্থা, তাওহিদের সুস্পষ্ট বাণী এবং সত্য-মিথ্যার মাঝে পার্থক্যকারী হিসেবে সেই ঐশী কোরআন স্রষ্টা প্রদত্ত একটি বিশেষ রহমত। কিন্তু আমাদের অজ্ঞতার কারণে সেই কোরআন বুঝতে পারিনা। আল্লাহর নিয়মত প্রাপ্ত অনেক দা’য়ী সেই ঐশী গ্রন্থের তাফসির লিখেছেন। এরই প্রেক্ষিতে বিশ্বজুড়ে অগণিত তাফসীর গ্রন্থ পাওয়া যায়।

আজ আমি আপনাদের সাথে মহাগ্রন্থ আল কুরআনের তাফসীর বাংলা pdf Download এর একটি প্যাকেজ শেয়ার করতে যাচ্ছি। যেই প্যাকেজটিতে বিভিন্ন তাফসীর গ্রন্থ তুলে ধরার চেষ্টা করেছি। আল্লাহ চাহেত আপনি সেই তাফসীর গ্রন্থ গুলো পড়ে ঐশী গ্রন্থ আল-কোরআন বুঝতে পারবেন ইনশাআল্লাহ।

কুরআনের তাফসীর কি?

কুরআনের তাফসীর বলতে সাধারণ ভাবে কোরআনের ব্যাখ্যাকে বুঝানো হয়।
যেই গ্রন্থে কোরআনের আয়াত সমূহের অর্থ এবং সুস্পষ্ট সারমর্ম সম্পর্কে বিশদ আলোচনা থাকে, সেটাই কোরআনের তাফসীর নামে পরিচিত।

তাদের চেয়ে অতি সৌভাগ্যবান আর কে হতে পারে! যারা নিজ হাতে স্রষ্টার বাণীগুলোর সারমর্ম মানুষকে বুঝিয়ে দেয়।

▶️ ডাউনলোডঃ পূর্ণাঙ্গ নামাজ শিক্ষা বই pdf
▶️ ডাউনলোডঃ আধুনিক এ্যালোপ্যাথিক চিকিৎসা বই pdf
▶️ ডাউনলোডঃ ইসলামিক ফাউন্ডেশন এর বই pdf

কুরআনের তাফসীর বাংলা pdf

এখানে আমরা ইসলামিক ফাউন্ডেশন সহ বিভিন্ন প্রতিষ্ঠান এবং ব্যক্তি কর্তৃক লিখিত কোরআনের বাংলা তাফসীর গ্রন্থ তুলে ধরছি। আপনার পছন্দ মতো তাফসীর pdf ডাউনলোড করে নিন।

তাফসীর ইবনে কাসীর বাংলা pdf

অত্যন্ত প্রসিদ্ধ কুরআনের একটি তাফসীর গ্রন্থের নাম হলো তাফসীর ইবনে কাসীর। এই গ্রন্থের নাম শুনেনি মুসলিম সমাজে এমন লোক খুঁজে পাওয়া যাবে না হয়ত। সকলেই জানেন, তাফসীরে ইবনে কাসীর কিতাবটি মাদ্রাসা শিক্ষার পাঠ্য বইয়ের অন্তর্ভূক্ত একটি কিতাব।

আপনি মাদ্রাসা স্টুডেন্ট হন বা যে কোন শ্রেণী-পেশার মানুষ হননা কেন, এই কিতাবটি বাংলা ভাষায় অনুবাদ হওয়ায় আপনিও খুব সহজেই পড়তে পারবেন। সেইসাথে বুঝতে পারবেন মহাগ্রন্থ আল কুরআন। এই গ্রন্থটি বাংলা অনুবাদে মোট ১১ টি খন্ডে বিভক্ত করা হয়েছে।

তাফসীর ইবনে কাসীর পিডিএফ গ্রন্থটি আপনাদের সাথে শেয়ার করা হলো। নিচে দেওয়া লিংক থেকে ডাউনলোড করে নিন।

▶️ ডাউনলোডঃ তাফসীর ইবনে কাসীর pdf

তাফসীরে জালালাইন বাংলা pdf

তাফসীরে জালালাইন কওমি ও আলিয়া মাদ্রাসার পাঠ্যসূচির অন্তর্ভক্ত একটি কিতাব। আমাদের দেওয়া এই কিতাবটি আরবি-বাংলা হওয়ায় বাংলা ভাষাভাষীদের জন্য বুঝতে অনেক সহজতর হবে বলে মনে করি। কিতাবটি ইসলামিয়া কুতুবখানা কর্তৃক প্রকাশিত।

তাফসীরে জালালাইন বাংলা অনুবাদের পর গ্রন্থটিতে ৭ টি খন্ডে বিভক্ত করা হয়েছে। নিচে দেওয়া লিংক থেকে তাফসীরে জালালাইন pdf গ্রন্থটি ডাউনলোড করে নিন।

▶️ ডাউনলোডঃ তাফসীরে জালালাইন pdf 

তাফসীরে মারেফুল কোরআন বাংলা pdf

তাফসীরে মারেফুল কুরআন এই গ্রন্থটিও পবিত্র কুরআনের একটি প্রসিদ্ধ তাফসীর গ্রন্থ। ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত এই গ্রন্থটি ইতোমধ্যে পাঠকদের মন জয় করতে সক্ষম হয়েছে। গ্রন্থটি কওমি মাদ্রাসার পাঠ্যসূচির অন্তর্ভুক্ত হওয়ায় মাদ্রাসার ছাত্র-ছাত্রীরা গ্রন্থটিতে সংরক্ষেণে রাখতে পারেন।

তাফসীরে মারেফুল কুরআন বাংলা গ্রন্থটি মোট ৮ টি খন্ডে বিভক্ত। তাই এই PDF গ্রন্থটিতে নিয়ে আমাদের একটি আর্টিকেল রয়েছে। এবং সেই আর্টিকেলের মাধ্যমেই পুরো গ্রন্থটির ডাউনলোড লিংক শেয়ার করা হয়েছে। নিচে থেকে ডাউনলোড করে নিন তাফসীরে মারেফুল কুরআন গন্থের প্রয়োজনীয় খন্ডগুলো।

▶️ ডাউনলোডঃ তাফসীরে মারেফুল কুরআন pdf 

আরো pdf বই ডাউনলোড করুন

▶️ ডাউনলোডঃ মিজান জামাতের কিতাব Pdf
▶️ ডাউনলোডঃ রওজাতুল আদব বাংলা pdf 
▶️ ডাউনলোডঃ হিন্দি ভাষা শিক্ষা বই pdf

আশাকরি কুরআনের তাফসীর বাংলা pdf বইগুলো পেয়ে আপনি উপকৃত হয়েছেন। আপনার যদি কোনো প্রশ্ন বা মতামত থাকে তবে অবশ্যই কমেন্ট করুন। সবাইকে ধন্যবাদ

2 Comments

  • আসসালামু আলাইকুম , ভাই তোফসিরে বাগাবী বাংলা পাওয়া যাবে?

    • ওয়া আলাইকুম সালাম।
      প্রিয় পাঠক, আপনার কাঙ্খিত সেই তাফসীর গ্রন্থটি আমাদের সংগ্রহে নেই। সংগ্রহে এলে এই লিস্টে যুক্ত করা হবে ইনশাআল্লাহ

Leave a Comment

error: Content is protected !!