হার্টের শত্রু লবন! লবনের অপকারিতা

লবনের অপকারিতা: স্বাস্থ্য রক্ষার জন্য প্রতিদিন একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির দিনে ১ গ্রাম এবং শিশুদের জন্য এরচেয়ে কম লবণ গ্রহণই যথেষ্ট। কিন্তু অধিকাংশ দেশেই একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তি দিনে ৭-১০ গ্রাম লবণ গ্রহণ করে। তুলনামূলক ভাবে আমাদের দেশে এরচেয়ে বেশি লবণ গ্রহণ করা হয়। যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর প্রভাব ফেলে।

সম্প্রতি ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট পরিচালিত প্রাথমিক গবেষণায় দেখা গেছে বাংলাদেশের মানুষের লবণ গ্রহণের গড় পরিমাণ দিনে ১৬ গ্রাম।

মানুষের জীবনে হার্ট অ্যাটাক একটি ভয়ঙ্কর অধ্যায়। অতিরিক্ত লবণ গ্রহণের ফলে বেশিরভাগ মানুষ স্ট্রোক বা হার্ট অ্যাটাকে ক্ষতিগ্রস্থ হয়। গবেষকরা মনে করেন, যদি লবণ গ্রহণের পরিমাণ অর্ধেক কমানো যায়, তবে বছরে বিশ্বের প্রায় ২৫ লাখ মানুষ স্ট্রোক বা হার্ট অ্যাটাকের ভয়ঙ্কর কবল থেকে বেঁচে যেতে পারে।

লবনের অপকারিতা

চিকিৎসকদের মতে সারা বিশ্বে ১৫০ কোটি মানুষ উচ্চ রক্তচাপে ভূগছে। হৃদরোগ, স্ট্রোক ও কিডনি রোগের ক্ষেত্রে উচ্চ রক্তচাপ অন্যতম একটি প্রধান সমস্যা। উচ্চ রক্তচাপ হওয়ার গুরুত্বপূর্ণ কারণ হলো অতিরিক্ত লবণ গ্রহণ করা।

গবেষকদের মতে বিশ্বের যে সব দেশের মানুষ লবণ কম খায় তাদের ৮০ শতাংশ মানুষের উচ্চ রক্তচাপ হয় না। উচ্চ রক্তচাপ হওয়া রোগীদের মধ্যে এক তৃতীয়াংশ রোগীই অধিক লবণ গ্রহণের ফলে উচ্চ রক্তচাপে আক্রান্ত হয়।

লবণ কম গ্রহণ করলে রক্তের উচ্চচাপ কম হয়। পাশাপাশি হৃদরোগের ঝুঁকি ও হার্ট অ্যাটাকের ঝুঁকিও কমে যায়। বেশিরভাগ রোগীর উচ্চ রক্তচাপের সমস্যা বৃদ্ধ বয়সে দেখা দেয়।

দীর্ঘদিন যাবত অতিরিক্ত লবণ গ্রহণের ফলে বৃদ্ধ বয়সে বিভিন্ন রোগ ব্যাধীতে কষ্ট করতে হয়। তবে একটানা বেশিদিন লবণ কম গ্রহণ করলে তা বৃদ্ধ বয়সে উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার প্রবণতা প্রতিরোধে বিশেষ সহায়তা করে।

শিশু বাচ্চাদের কখনই অধিক লবণ গ্রহণ করতে দেওয়া যাবে না। কারণ, উচ্চ রক্তচাপের ঝুঁকি ছোটবেলা থেকেই শুরু হয়।

সম্প্রতি গবেষণায় দেখা যায় উচ্চ রক্তচাপে আক্রান্ত হয়ে প্রতিবছর বিশ্বের প্রায় ৭০ লাখ মানুষ মারা যায়। লবণ কম গ্রহণে এই মৃত্যুর ঝুঁকি থেকে অনেকটা নিরাপদে থাকা সম্ভব।

প্রাপ্ত বয়স্কদের শারীরিক অক্ষমতা এবং পক্ষাঘাতে আক্রান্ত হওয়ার গুরুত্বপূর্ণ একটি কারণ হলো স্ট্রোক। বিশ্বে প্রতিবছর স্ট্রোক অ্যাটাকে অগণিত মানুষ মারা যায়। স্ট্রোকের জন্য উচ্চ রক্তচাপ একটি মারাত্মক ঝুঁকিপূর্ণ উপাদান ।

উচ্চ রক্তচাপের কারণে শতকরা ৬৪ ভাগ মানুষের স্ট্রোক অ্যাটাক হয়ে থাকে। সুতরাং, অতিরিক্ত লবণ গ্রহণ স্ট্রোকের জন্য সরাসরি দায়ী। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রেণের মাধ্যমে সকল প্রকার স্ট্রোকের শতকরা প্রায় ৪০ ভাগ প্রতিরোধ করা সম্ভব। তাই নির্দ্বীধায় বলা যেতে পারে লবণ হার্টের প্রধান শত্রু!

অবশ্যই উচ্চ রক্তচাপ থেকে বেঁচে থাকতে লবণ কম গ্রহণ করাই ভালো। আর এটাই প্রতিটি মানুষের জন্য মঙ্গলজনক। আসুন, আমরা লবনের অপকারিতা থেকে বাঁচতে নিজেরা সচেতন হই এবং আমাদের শিশুদেরকে এখন থেকেই সচেতন করি।

আরো পড়ুনঃ শুক্রবারের আমল ও ফজিলত

2 Comments

Leave a Comment

error: Content is protected !!