ব্রয়লার মুরগি পালন বই pdf Download

ব্রয়লার মুরগি পালন বই pdf Download
Written by IQRA Bari

ব্রয়লার মুরগি পালন বই pdf : ব্রয়লার মুরগি পালন বর্তমানে খুবই জনপ্রিয় একটি লাভজনক পেশায় রূপ নিয়েছে। দেশ-বিদেশের বিভিন্ন খামারিরা ব্রয়লার মুরগি পালনের মাধ্যমে তাদের জীবিকা নির্বাহ করছে। বাংলাদেশেও এই সম্ভাবনাময় ব্যবসাটির প্রচুর চাহিদা রয়েছে।

আপনিও চাইলে খুব সহজেই একটি নিজস্ব ব্রয়লার মুরগির খামার গড়ে তুলতে পারেন আপনার বাড়ির কোনো এক আঙিনায়। এই সহজ ব্যবসাটি আপনাকে অনেক সাবলম্বী করে তুলতে পারে। তবে অবশ্যই ব্রয়লার মুরগি পালনের পূর্বে এর সঠিক তত্ত্বাবধান এবং খামারের নির্দেশিকা আপনাকে জেনে নিতে হবে।

প্রয়োজনে খামার স্থাপন করার পূর্বে ব্রয়লার মুরগি পালন প্রশিক্ষণও নেওয়া যেতে পারে। আবার আপনি চাইলে বিভিন্ন বই পড়েও ব্রয়লার মুরগি পালন সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা নিতে পারেন। আজ আমরা এই ব্লগে আপনাদের জন্য চমৎকার কিছু ব্রয়লার মুরগি পালন বই pdf Download লিংক শেয়ার করেছি।

► ডাউনলোডঃ ভেটেরিনারি চিকিৎসা বই pdf
► ডাউনলোডঃ মাশরুম চাষ পদ্ধতি বই pdf
► ডাউনলোডঃ বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ বই pdf

আপনি যদি ব্রয়লার মুরগির খামার স্থাপন করে একটি নিজস্ব লাভজনক বিসনেস দাঁড় করাতে চান, তবে অবশ্যই আপনাকে ব্রয়লার মুরগি পালন pdf বইটি ডাউনলোড করে নেওয়া উচিত। নিচে বইটির সাধারণ রিভিউ এবং ডাউনলোড লিংক দেওয়া হলো।-

ব্রয়লার মুরগি পালন বই pdf Download

ব্রয়লার মুরগি পালনের নির্দেশিকা নিয়ে বাংলা ভাষায় খুব বেশি বই এভেইলএবল নেই। তবে ইংরেজিতে অগণিত বই রয়েছে। তবুও আমরা আপনাদের সুবিধার্থে বাংলা এবং ইংরেজি উভয় ল্যাঙ্গুয়েজের বইয়েল PDF দেওয়ার চেষ্টা করেছি।

বাংলাদেশ প্রাণিসম্পদ অধিদপ্তর এর তত্ত্বাবধানে একটি চমৎকার বই রয়েছে। বইটির নাম “প্রাণিসম্পদ ম্যানুয়াল”। এই বইটিতে শুধু ব্রয়লার মুরগিই নয়; বরং আরো বিভিন্ন প্রজাতির পশু পালনের নির্দেশিকা পাবেন। এভাবে বলা যেতে পারে ‘একের ভেতর সব’।

► ডাউনলোডঃ ব্রয়লার মুরগি পালন বই pdf (প্রাণিসম্পদ ম্যানুয়াল)

ব্রয়লার মুরগি পালনের নির্দেশিকা নিয়ে  ইংরেজি ভাষাতে অগণিত বই রয়েছে। তারমধ্যে Arbor Acres -Broiler Management Handbook এবং Michael J. Darre, Ph.D., P.A.S. স্যারের লেখা Everything You Need to Know About Raising Broiler Chickens বইটি বেশ জনপ্রিয়।

► ডাউনলোডঃ ব্রয়লার মুরগি পালন pdf বই (Arbor Acres -Broiler Management Handbook)

► ডাউনলোডঃ ব্রয়লার মুরগি পালন বই pdf ( Everything You Need to Know About Raising Broiler Chickens)

প্রিয় পাঠক, আপনি যদি ব্রয়লার মুরগির খামার গড়ে তুলতে চান, তবে উপরোক্ত বইগুলো থেকে আপনি অনেক নির্দেশিকা পাবেন। যা আপনাকে সফলতার দ্বারপ্রান্তে নিয়ে যাবে বলে মনে করি।

আর হ্যাঁ, খামার গড়ার পর মুরগির যত্ন নেওয়া আবশ্যক। নাহয় লাভের বিপরীতে লস হওয়ারই সম্ভাবনা বেশি। তাই ব্রয়লার মুরগির ঔষধের তালিকা pdf এবং ব্রয়লার মুরগির রোগ ও চিকিৎসা pdf ইত্যাদি বইগুলোও সংগ্রহে রাখতে পারেন।

► ডাউনলোডঃ সেরা ১০ কম্পিউটার শিক্ষা বই pdf
► ডাউনলোডঃ প্লাম্বিং এন্ড পাইপ ফিটিংস এর বই pdf
► ডাউনলোডঃ আয়ুর্বেদিক চিকিৎসা বই pdf

Leave a Comment

error: Content is protected !!