সহীহ মুসলিম শরীফ pdf Download

হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর মুখ নিসৃত বাণীকে হাদীস বলা হয়। আজ থেকে প্রায় সাড়ে চৌদ্দশত বছর আগে সেই মহা মানবের বলে যাওয়া পবিত্র বাণীগুলো আমাদের কাছে নির্ভুলভাবে চলে আসার পেছনে যেই মানুষগুলোর অবদান ছিল, তাদের মধ্যে ইমাম আবুল হুসায়ন মুসলিম রহ. অন্যতম। তাঁরই চেষ্টা ও সাধনার ফসল সহিহ মুসলিম শরীফ। আজ আমি আপনাদের সাথে মুসলিম শরীফ pdf শেয়ার করতে যাচ্ছি।

প্রচলিত যত হাদিস গ্রন্থ আছে, তার মধ্যে সহিহ বুখারী ও সহিহ মুসলিম সর্বজনীন ভাবে সর্বোচ্চ গ্রহণযোগ্যতা পেয়েছে। বাংলাদেশ সহ পৃথিবীর যত ইসলামিক শিক্ষা ব্যবস্থা আছে, তার প্রতিটি ডিপার্টমেন্টেই সহিহ মুসলিম শরীফ এর দরস দেওয়া হয়।

কওমি মাদ্রাসার সিলেবাস অনুযায়ী দাওরায়ে হাদিসের পাঠ্যসূচির অন্তর্ভূক্ত রয়েছে এই কিতাব। তাছাড়া আলিয়া মাদ্রাসা ও ইসলামি বিশ্ববিদ্যালয় এর বিভিন্ন ডিপার্টমেন্টেও এই কিতাবের পাঠদান করা হয়।

মুসলিম শরীফ pdf পরিচিতি

গ্রন্থের নামঃ সহীহ মুসলিম শরীফ
লেখকঃ ইমাম আবুল হুসায়ন মুসলিম রহ.
গ্রন্থের ভাষাঃ বাংলা (অনুবাদ গ্রন্থ)
বই ক্যাটাগরিঃ ইসলামিক/ হাদিস/ একাডেমিক
ফরম্যাটঃ ই-বুক / পিডিএফ বুক
ডাউনলোডঃ গুগল ড্রাইভ

মুসলিম শরীফ সব খন্ড pdf Download

সহিহ মুসলিম শরীফ হাদিস গ্রন্থটি ইতোমধ্যেই বিভিন্ন সংস্থা, একাডেমি, প্রকাশনী ও রাস্ট্রীয়ভাবে প্রকাশিত হয়েছে। আমাদের বাংলাদেশে মুসলিম শরীফ এর বিভিন্ন কপি পাওয়া যায়। তবে মুসলিম শরীফ pdf কপি সব প্রকাশনীর নেই।

যাইহোক, আমাদের দেওয়া মুসলিম শরীফ এর pdf কপিটা আল হাদীস প্রকাশনী থেকে প্রকাশ করা হয়েছে। নিচ থেকে মুসলিম শরীফ পিডিএফ ডাউনলোড করে নিন।

সহীহ মুসলিম শরীফ (২য় খণ্ড)
সহীহ মুসলিম শরীফ (৩য়. খণ্ড)
সহীহ মুসলিম (১১তম খণ্ড)
সহীহ মুসলিম (২তম খণ্ড)
সহীহ মুসলিম (৩তম খণ্ড)
সহীহ মুসলিম (৪তম খণ্ড)
সহীহ মুসলিম (৫তম খণ্ড)
সহীহ মুসলিম  (৬তম খণ্ড)
► সহীহ মুসলিম  (৭ ও ৮তম খণ্ড)
সহীহ মুসলিম (৯ ও ২০তম খণ্ড)

(এই লিস্ট আপডেট করা হবে)

প্রিয় পাঠক ও শিক্ষার্থী বন্ধুরা, অনেকেই প্রকাশনী বা সংস্থার উপর ভিত্তি করে হাদিস গ্রন্থটি খুঁজে থাকেন। যেমনঃ সহীহ মুসলিম শরীফ ইসলামিক ফাউন্ডেশন pdf , তাওহীদ পাবলিকেশন্স মুসলিম শরীফ pdf ইত্যাদি।

আমরা পরবর্তী ধাপগুলোতে উক্ত কিতাব এর অন্যান্য কপিগুলো আপনাদের সামনে তুলে ধরতে চেষ্টা করবো। সেইসাথে  মুসলিম শরীফের ব্যাখ্যা গ্রন্থ pdf সহ দেওয়া হবে ইনশাআল্লাহ।

আমরা আশা করছি সহীহ মুসলিম শরীফ pdf Download করতে পেরে আপনারা উপকৃত হয়েছেন। আপনার পছন্দের একটি pdf গ্রন্থের নাম কমেন্টে লিখে ফেলুন। আমরা প্রকাশ করার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

আরো কিতাব ডাউনলোড করুন

▶️ ডাউনলোডঃ মিজান জামাতের কিতাব Pdf
▶️ ডাউনলোডঃ রওজাতুল আদব বাংলা pdf 
▶️ ডাউনলোডঃ হিন্দি ভাষা শিক্ষা বই pdf

Leave a Comment

error: Content is protected !!