অব্যর্থ হোমিওপ্যাথিক চিকিৎসা বই PDF Free Download

অব্যর্থ হোমিওপ্যাথিক চিকিৎসা বই PDF | প্রচলিত অনেক চিকিৎসা পদ্ধতি রয়েছে। তারমধ্যে হোমিওপ্যাথিক চিকিৎসাও একটি। ৭৯৬ সালে জার্মান চিকিৎসক স্যামুয়েল হ্যানিম্যানের হাত ধরে সূচনা হয় হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি। যা আধুনিক এ্যালোপ্যাথিক চিকিৎসা পদ্ধতি সূচনার প্রায় দুই যুগ আগে।

হোমিওপ্যাথিক চিকিৎসার মূলনীতি হলোঃ কোন সুস্থ ব্যক্তির দেহে যে ঔষুধ প্রয়োগ করলে তার মধ্যে যেই অসুখের লক্ষণ দেখা দেয়, সেই একই ঔষুধ সেই অসুখে আক্রান্ত রোগির দেহে প্রয়োগ করলে কাঙ্খিত রোগ নিরাময়ে কাজ করে।

▶️ ডাউনলোডঃ আধুনিক এ্যালোপ্যাথিক চিকিৎসা বই pdf
▶️ ডাউনলোডঃ এশিয়া মহাদেশের মানচিত্র pdf
▶️ ডাউনলোডঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান pdf

হোমিওপ্যাথিক চিকিৎসা বইটির বৈশিষ্ট্য

আমাদের দেওয়া হোমিওপ্যাথিক চিকিৎসা বইটি ৫ টি খন্ডে বিভক্ত। বইটিতে প্রায় সব ধরণের রোগ ও ঔষুধের কথা উল্লেখ আছে। তারমধ্যে কয়েকটি রোগের কথা নিচে উল্লেখ করা হলো।

  • কিডনি রোগের হোমিওপ্যাথিক চিকিৎসা।
  • যৌন রোগের হোমিওপ্যাথিক চিকিৎসা।
  • চর্ম রোগের হোমিওপ্যাথিক চিকিৎসা।
  • টিউমারের হোমিওপ্যাথিক চিকিৎসা।
  • হাঁপানির হোমিওপ্যাথিক চিকিৎসা।
  • পাইলস রোগের হোমিওপ্যাথিক চিকিৎসা ইত্যাদি।

এগুলো ছাড়াও প্রায় সমস্ত রোগের হোমিওপ্যাথিক চিকিৎসার কথা বইটিকে উল্লেখ করা আছে।

বৈজ্ঞানিক মহলে হোমিওপ্যাথিক চিকিৎসার অবস্থান

হ্যানিম্যানের থিওরির উপর ভিত্তি করেই গড়ে উঠেছে হোমিওপ্যাথিক চিকিৎসা ব্যবস্থা। তবে একদল চিকিৎসা বিজ্ঞানের মতে হোমিওপ্যাথিক ঔষুধ প্রয়োগের ফলে রোগাক্রান্ত ব্যাক্তির শারীরিক কোন প্রকার পরিবর্তন হয় না। তাই অনেকেই হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতিকে ছদ্মবিজ্ঞান হিসেবে অভিহিত করে থাকেন।

আধুনিক এ্যালোপ্যাথিক চিকিৎসা পদ্ধতি চালু হওয়ার পর থেকে অনেক চিকিৎসা বিজ্ঞানী মনে করেন, বৈজ্ঞানিক মহলে হোমিওপ্যাথিক চিকিৎসা সম্পূর্ণ অবৈজ্ঞানিক এবং এই চিকিৎসা পদ্ধতিকে হাতুরে চিকিৎসা পদ্ধতি বলে গণ্য করা হয়। তাদের মাঝে আবার অনেকেই মনে করেন, হোমিওপ্যাথিক চিকিৎসা বৈজ্ঞানিক ভাবে শুধু অযুক্তিসংগত নয়; বরং হোমিওপ্যাথিক চিকিৎসার মূলনীতিই হলো বৈজ্ঞানিক নীতির পরিপন্থী।

অব্যর্থ হোমিওপ্যাথিক চিকিৎসা

আধুনিক বিজ্ঞান যদিও হোমিওপ্যাথিক চিকিৎসাকে মানদণ্ড নিয়ে প্রশ্ন তুলে। তবে হোমিওপ্যাথিক বিশেষজ্ঞদের মতে হোমিওপ্যাথিক চিকিৎসার অস্তিস্তকে অবিশ্বাস করার কোন সুযোগ নেই। কেননা, যুগ যুগ ধরে চলে আসা এই চিকিৎসা পদ্ধতির মাধ্যমে অগণিত মানুষ আরোগ্য লাভ করেছেন।

তবে একথা সত্য যে, হ্যানিম্যানের থিওরির উপর ভিত্তি করেই বর্তমান হোমিওপ্যাথিক চিকিৎসা বসে থাকেনি। এই চিকিৎসা পদ্ধতিকে আধুনিক বিজ্ঞানের ছোঁয়ায় আরো উন্নতি কারার চেষ্টা চলছে এবং ক্রমন্বয়ে তারা এগিয়েও যাচ্ছে।

অব্যর্থ হোমিওপ্যাথিক চিকিৎসা বই PDF Free Download

আপনি যদি হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি নিয়ে জানতে চান বা আপনার হোমিওপ্যাথিক ডাক্তারি চিকিৎসার মান আরো সমৃদ্ধ করতে চান তবে আমাদের দেওয়া বইটি আপনি সংগ্রহ করতে পারেন। অব্যর্থ হোমিওপ্যাথিক চিকিৎসা বই PDF বইটি গুগল ড্রাইভে সংরক্ষণ করেছি।  নিচে দেওয়া লিংক থেকে বইটি ডাউনলোও করে নিন।

↪️ ডাউনলোড করুনঃ অব্যর্থ হোমিওপ্যাথিক চিকিৎসা বই PDF Free Download

আপনার প্রয়োজন হবে এমন আরো pdf বই

▶️ ডাউনলোডঃ বেহেশতী জেওর pdf 
▶️ ডাউনলোডঃ ম্যাসেজ বই pdf
▶️ ডাউনলোডঃ মাশরুম চাষ পদ্ধতি বই pdf

প্রিয় পাঠক, আমি আশাকরি অব্যর্থ হোমিওপ্যাথিক চিকিৎসা বই PDF টি পেয়ে আপনি উপকৃত হবেন ইনশাআল্লাহ। পরবর্তীকে কোন বিষয়ের উপর আর্টিকেল চান, কমেন্টে জানিয়ে দিন। ধন্যবাদ সবাইকে।

4 Comments

  • অব্যর্থ হোমিওপ্যাথিক চিকিৎসা বই টির লিঙ্ক পেলাম না

    • প্রিয় পাঠক! অব্যর্থ হোমিওপ্যাথিক চিকিৎসা বইটির pdf গুগল ড্রাইভে সংরক্ষণ করা হয়েছে। ডাউনলোড করে নিন।

    • প্রিয় পাঠক, সমস্যাটি আমরা খুব শিঘ্রই খতিয়ে দেখবো এবং সমাধানের চেষ্টা করবো ইনশাআল্লাহ।

Leave a Comment

error: Content is protected !!