রওজাতুল আদব বাংলা pdf Download

রওজাতুল আদব বাংলা pdf Download
Written by IQRA Bari

রওজাতুল আদব বাংলা pdf | ইলমুল আদব এর অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কিতাব হলো রওজাতুল আদব। আদব (أدب) শব্দের আভিধানিক অর্থ হলো দাওয়াত, ডাকা, আহবান করা, নিমন্ত্রণ করা ইত্যাদি। তাছাড়া এ শব্দটি মনের প্রফুল্লতা, শিষ্টাচারিতা এবং প্রত্যেক বস্তুকে তার আপন স্থানে রাখা প্রভৃতি অর্থে ব্যবহৃত হয়।

পরিভাষায়ঃ- ইলমুল আদব ঐ ইলমকে বলে যার প্রতি লক্ষ্য রাখতে কোন ভাষা বলা ও লেখার ক্ষেত্রে যাবতীয় ভুল-ত্রটি থেকে সম্পূর্ণভাবে নিরাপদ থাকা যায়।

উদ্দেশ্যঃ- ইলমুল আদবের উদ্দেশ্য হলো মনের ভাব অন্যের কাছে অতি উত্তমরূপে ব্যক্ত করা।

আলোচ্য বিষয়ঃ- ইলমুল আদবের আলোচ্য বিষয় হলো গদ্য এবং পদ্য। তাছাড়া কাব্য সম্পর্কে পরিচিতি লাভকেও ইলমুল আদবের আলোচ্য বিষয় হিসেবে মনে করা হয়।

ইলমুল আদবের উপর নির্মিত একটি কিতাবের নাম রওজাতুল আদব। এই কিতাবটি কওমি মাদ্রাসার সিলেবাসে পাঠ্যসূচির অন্তর্ভুক্ত। কওমি মাদ্রাসায় নাহবেমির জামাতে এই কিতাবটি পড়ানো হয়।

► ডাউনলোডঃ তালিমুল ইসলাম বাংলা নোট pdf
► ডাউনলোডঃ ইলমুস সরফ বাংলা pdf
► ডাউনলোডঃ বেহেশতী জেওর pdf

কিতাবের মূল কপিটি মূলত আরবি ভাষার রচিত। তবে ইতোমধ্যেই এর কিতাবটি বিজ্ঞ আলেমদের দ্বারা বিভিন্ন ভাষায় ভাষান্তর করা হয়েছে।

আজ আমি আপনাদের সাথে রওজাতুল আদব আরবি- বাংলা-উর্দূ pdf বইটি শেয়ার করতে যাচ্ছি। কিতাবটি সংগ্রহ করার মাধ্যমে সকল কওমি মাদ্রাসার ছাত্র-ছাত্রীরা ইলমুল আদবের জ্ঞান সহজেই আয়ত্ব করতে পারবে বলে মনে করি।

রওজাতুল আদব pdf বই পরিচিতি

কিতাবের নামঃ রওজাতুল আদব (راوجة الأدب)
বই টাইপঃ একাডেমিক পাঠ্যবই (কওমি মাদ্রাসা)
বইয়ের ভাষাঃ আরবি -বাংলা -উর্দূ
বই ক্যাটাগরিঃ একাডেমিক/ উপন্যাস / ব্যাকরণ
ডাউনলোডঃ ৫,২৯৫ (kb) কিলোবাইট (5.2 MB)

রওজাতুল আদব কিতাবটিতে অত্যন্ত সাবলীল ও সহজভাবে ইলমুল আদব সম্পর্কে সর্বোচ্চ গুণগতমান অক্ষুণ্ন রেখে বিশদ আলোচনা রয়েছে। যা শিক্ষার্থীদের জন্য অত্যন্ত সুবিধাজনক মনে হয়।

রওজাতুল আদব বাংলা pdf Download

কওমি মাদ্রাসার সকল ছাত্র-ছাত্রীদেরকে ইলমুল আদবের যথাযথ জ্ঞান অর্জন করা জরুরি। কেননা, ইলমুল আদবের উদ্দেশ্য হলো ভাষা বলা ও লেখার ক্ষেত্রে যাবতীয় ভূল-ত্রটি রোধ করা।

তাই পবিত্র কুরআন এবং হাদিসের সঠিক ব্যাখ্যা- বিশ্লেষণ ও আয়াত সমূহের নির্ভূল অর্থ জানার জন্য ইলমুল আদবের বিকল্প নেই।

যাইহোক, রওজাতুল আদব pdf কিতাবটি Google Drive -এ সংরক্ষিত রয়েছে। নিচে দেওয়া লিংক থেকে ডাউনলোড করে নিতে পারেন।

↪️ ডাউনলোড করুনঃ রওজাতুল আদব বাংলা pdf Download

আপনি যদি কওমি মাদ্রাসার শিক্ষার্থী হয়ে থাকেন, তবে আপনার জন্য আরো অন্যান্য কিতাবের pdf প্রয়োজন হতে পারেন। তাই আমরা কওমি মাদ্রাসার সকল ক্লাসের কিতাব সমূহের একটি pdf লিষ্ট তৈরি করেছি।

কওমি মাদ্রাসার সকল কিতাব ডাউনলোড করুনঃ Qawmi Madrasa Kitab

আরো pdf বই ডাউনলোড করুন

► ডাউনলোডঃ বেহেশতী গাওহার বাংলা pdf
► ডাউনলোডঃ মিজান জামাতের কিতাব Pdf
► ডাউনলোডঃ নাহবেমীর জামাতের কিতাব pdf 

প্রিয় পাঠক, আশাকরি রওজাতুল আদব নোট pdf ডাউনলোড করতে পেরে সকল শিক্ষার্থীরাই উপকৃত হবেন ইনশাআল্লাহ। আপনার যদি কোন প্রশ্ন বা মতামত থাকে তবে অবশ্যই কমেন্ট করুন।

Leave a Comment

error: Content is protected !!