আলিম ক্লাসের বইয়ের তালিকা (মাদ্রাসা বোর্ড)

প্রিয় শিক্ষার্থী, যারা বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম বা উচ্চমাধ্যমিক ক্লাসে নতুন ভর্তি হবেন বা হয়েছেন, তাদের অবশ্যই আলিম ক্লাসের বইয়ের তালিকা সম্পর্কে জেনে নেওয়া উচিত। আলিম হলো বাংলাদেশ মাদ্রাসা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার সমমান একটি পরীক্ষা।

শিক্ষার্থীরা আলিম বা উচ্চমাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান বা কলা বিভাগকে বেছে নিতে পারে। উভয় বিভাগের শিক্ষার্থীদেরকেই কোরআন, হাদিস ও শরিয়া আইন বিষয়ে পড়তে হয়। আলিম সিলেবাসে মূলত দুটি বিভাগ বিদ্যমান। মানবিক ও বিজ্ঞান।

আপনি যদি আলিম পরীক্ষা দিতে চান, তবে এই দুটি বিভাগের যে কোনোটা প্রথমেই বেছে নিতে হবে। সকল আলিম শিক্ষার্থীদের সুবিধার্থে আমরা আজ উচ্চমাধ্যমিক আলিম সিলেবাস আপনাদের সামনে উপস্থাপন করবো।

► আরো পড়ুনঃ কওমি মাদ্রাসার ক্লাসের নাম সমূহ

মানবিক ও বিজ্ঞান বিভাগের ভিত্তিতে আলাদা ভাবে আলিম শ্রেণির বইয়ের তালিকা নিচে তুলে ধর‌া হলো। আপনার শ্রেণি বিভাগ অনুযায়ী বইয়ের নামগুলো মুখস্ত করতে পারেন নিচে দেওয়া লিস্ট থেকে।

মানবিক বিভাগঃ

মানবিক শাখার আলিম ক্লাসের বইয়ের তালিকায় মোট বই ১৫ টি। এরমধ্যে ১৩ টি বইয়ের বোর্ড পরীক্ষা হয় আর ২ টি বই অপশনাল বা অতিরিক্ত। পৌরনীতি ১ম ও ২য় পত্র অথবা পৌরনীতি ও সুশাসন নামের বইটি অতিরিক্ত সাবজেক্ট।

(১) কুরআন মাজীদ

(২) হাদিস শরীফ

(৩) ফিকহ ১ম পত্র

(৪) ফিকহ ২য় পত্র

(৫) আরবি ১ম পত্র

(৬) আরবি ২য় পত্র

(৭) বালাগাত ও মানতিক

(৮) ইসলামের ইতিহাস

(৯) বাংলা ১ম পত্র

(১০) বাংলা ২য় পত্র

(১১) ইংরেজি ১ম পত্র

(১২) ইংরেজি ২য় পত্র

(১৩) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

(১৪) পৌরনীতি ১ম পত্র (অতিরিক্ত)

(১৫) পৌরনীতি ২য় পত্র (অতিরিক্ত)

বিজ্ঞান বিভাগঃ

আলিম সিলেবাসে বিজ্ঞান শাখার বইয়ের তালিকায় মোট ১৭ টি বই রয়েছে। তারমধ্যে ১৫ টি বইয়ের বোর্ড পরীক্ষা হয় আর ২টি বই অপশনাল বা অতিরিক্ত। উচ্চতর গণিত ১ম ও ২য় পত্র বইটি অতিরিক্ত সাবজেক্ট।

(১) কুরআন মাজীদ

(২) হাদিস শরীফ

(৩) ফিকহ ১ম পত্র

(৪) আরবি ১ম পত্র

(৫) বাংলা ১ম পত্র

(৬) বাংলা ২য় পত্র

(৭) ইংরেজি ১ম পত্র

(৮) ইংরেজি ২য় পত্র

(৯) জীব বিজ্ঞান ১ম পত্র

(১০) জীব বিজ্ঞান ২য় পত্র

(১১) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

(১২) পদার্থ ১ম পত্র

(১৩) পদার্থ ২য় পত্র

(১৪) রসায়ন ১ম পত্র

(১৫) রসায়ন ২য় পত্র

(১৬) উচ্চতর গণিত ১ম পত্র (অতিরিক্ত)

(১৭) উচ্চতর গণিত ২য় পত্র (অতিরিক্ত)

শেষ কথাঃ

প্রিয় শিক্ষার্থী, আপনি যদি উচ্চমাধ্যমিক আলিম পরীক্ষাটি দিতে চান, তবে আপনার পছন্দ অনুযায়ী বিভাগ সিলেক্ট করতে পারবেন। ঠিক ইন্টার বা একাদ্বশ শ্রেণির (এইচএসসি) সাবজেক্টের মতই।

আলিমে ভর্ভি হবার পর আপনি যে শাখাটি নির্বাচন করবেন সেই শাখারই বই সংগ্রহ করতে হবে। অর্থাৎ, মানবিক শাখা হলে অবশ্যই মানবিক শাখার বই আর বিজ্ঞান শাখা হলে অবশ্যই বিজ্ঞান শাখার বই সংগ্রহ করা বাঞ্ছনীয়।

যাইহোক, আশাকরি আলিম ক্লাসের বইয়ের তালিকাটি পেয়ে সকল আলিম শিক্ষার্থীরা উপকৃত হবেন। আর্টিকেলটি শেয়ার করে আপনার বন্ধুদেরও আলিম সিলেবাস সম্পর্কে জানার সুযোগ করে দিন। শিক্ষা সংক্রান্ত যে কোনো প্রশ্ন বা মতামত থাকলে অবশ্যই কমেন্ট করুন। ধন্যবাদ

Leave a Comment

error: Content is protected !!