বিষয় ভিত্তিক ওয়াজের বই pdf Download

বিষয় ভিত্তিক ওয়াজের বই pdf Download
Written by IQRA Bari

বিষয় ভিত্তিক ওয়াজের বই pdf : ইসলামি দৃষ্টিকোণ থেকে ওয়াজ মাহফিলের গুরুত্ব অপরসীম। ওয়াজ মাহফিলের মাধ্যমে সাধারণ শ্রোতারা ইসলামিক বিভিন্ন বিষয়ের জ্ঞান অর্জনের পাশাপাশি আত্মশুদ্ধি সম্পর্কিত বিভিন্ন আমল সম্পর্কে জানতে পারে।

যিনি কল্যাণের উদ্দেশ্যে উপদেশবাক্য ওয়াজ বা বক্তৃতার মাধ্যমে শ্রোতাদেরকে শোনান তাকে ওয়ায়েজ বলা হয়। একজন ওয়ায়েজকে সর্বদা বিষয় ভিত্তিক আলোচনার মাধ্যমে শ্রোতাদেরকে দরস দিতে হয়। তাহলে শ্রোতারা কাঙ্খিত বিষয়টি সহজেই বুঝতে পারে এবং তা আমলে পরিণত করতে পারে।

কিন্তু বিষয় ভিত্তিক আলোচনার জন্য একজন ওয়ায়েজকে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ বা চেষ্টা করতে হতে পারে। এজন্য বিষয় ভিত্তিক ওয়াজের বিভিন্ন বই পড়া যেতে পারে। তাহলে বিষয় ভিত্তিক আলোচনা করার একটি অভিজ্ঞতা তৈরি হবে।

আরও পড়ুনঃ রাসুল সাঃ এর জীবনী বই pdf

সাধারণ ভাবে আমরা সকলেই জানি, জন সম্মুখে ওয়াজ বা বক্তৃতা করা সহজ কোনো বিষয় নয়। এটিও একটি স্কিল। শুধু পড়াশোনার মাধ্যমে এই অভিজ্ঞতা অর্জন হয় না, বরং বক্তা হতে বক্তৃতার প্রশিক্ষণ লাগে। এই ব্লগে বিষয় ভিত্তিক ওয়াজের বই pdf প্রদান করা হয়েছে, যেই বইগুলো পড়ার মাধ্যমে আপনার বক্তৃতার স্কিলকে উন্নত করতে পারবেন।

বিষয় ভিত্তিক ওয়াজের বই pdf Download

বিষয় ভিত্তিক বক্তৃতার জন্য সীরাত গ্রন্থ গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ফলপ্রসূও বটে। আবার বিষয় ভিত্তিক ওয়াজ শেখার জন্য বিভিন্ন ইসলামিক বইও পড়া যেতে পারে। বিষয় ভিত্তিক ওয়াজ শেখার জন্য নিচে অনেক গুলো বইয়ের লিস্ট প্রদান করা হলো। –

ডাউনলোডঃ সীরাতে খাতামুল আম্বিয়া pdf
ডাউনলোডঃ সীরাতে ইবনে হিশাম pdf 
ডাউনলোডঃ সীরাতে আয়েশা pdf

ডাউনলোডঃ ইসলাম পরিচিতি pdf
ডাউনলোডঃ কবীরা গুনাহ pdf
ডাউনলোডঃ স্বামী স্ত্রীর অধিকার pdf

ডাউনলোডঃ বাইবেল কুরআন ও বিজ্ঞান pdf
ডাউনলোডঃ ১০ টি কুরবানী বিষয়ক বই pdf
ডাউনলোডঃ মিম্বারের ধ্বনি pdf

প্রিয় পাঠক, উপরোক্ত বইগুলো থেকে আপনি বিষয় ভিত্তিক আলোচনা শিখতে পারবেন। এই বইগুলোর হার্ড কপি বিভিন্ন লাইব্রেরীতে পাওয়া যায়। অবশ্যই তা সংগ্রহ করবেন। pdf বই থেকে খুব ভালো কিছু শেখা যায় না, কারণ pdf বই পড়াতে মনোয়োগের বেশ ঘাটতি থাকে।

আপনি যদি সত্যিই বিষয় ভিত্তিক আলোচনায় নিজেকে পারদর্শী করে তুলতে চান, তবে অবশ্যই আপনার উচিত বিভিন্ন সীরাত গ্রন্থের পাশাপাশি এমন কিছু ইসলামিক বইয়ের হার্ড কপি বা ছাপা কপি সংগ্রহ করা। এতে আপনার বক্তৃতা প্রশিক্ষণ অনেক বেশি ফলপ্রসূ হবে বলে মনে করি।

Leave a Comment

error: Content is protected !!