ওয়েব ডিজাইন শেখার বই pdf Download

ওয়েব ডিজাইন শেখার বই pdf Download
Written by IQRA Bari

ওয়েব ডিজাইন শেখার বই pdf : অনলাইনে একটি ব্যবসা বা পোর্টফেলিও গুছালো ভাবে দর্শকদের কাছে উপস্থাপন করার জন্য ওয়েবসাইটের বিকল্প কোনো পথ নেই। তাই সারা বিশ্বজুড়ে ওয়েব ডিজাইনের চাহিদা আকাশচুম্বী। ওয়েব ডিজাইনকে কেন্দ্র করে গড়ে উঠেছে বিশাল এক ইন্ডাস্ট্রি। পৃথিবীজুড়ে ওয়েব ডিজাইনের উপর কাজ করে লক্ষ লক্ষ মানুষ তাদের ক্যারিয়ার বিল্ড করেছে।

আমাদের বাংলাদেশ এবং পার্শবর্তী দেশ ইন্ডিয়ার প্রায় সকল বাংলা ভাষাভাষীদের মাঝেও ওয়েব ডিজাইন খুবই সম্ভাবনাময় ক্যারিয়ারের অপর্চুনিটি দেয়। ইতোমধ্যেই আমাদের দেশে অগণিত সফল ওয়েব ডিজাইনার আছেন, যারা বাংলাদেশ সহ ইন্টারন্যাশানাল মার্কেটেও কাজ করে মাসে হাজার ডলারের বেশী আয় করছে। এরই প্রেক্ষিতে নতুনদের মাঝে অনেকেই ওয়েব ডিজাইন শিখতে আগ্রহী হচ্ছেন।

তাই প্রায় মানুষই ওয়েব ডিজাইন শেখার বই ইন্টারনেটে খুঁজে থাকেন। যদিওবা ওয়েব ডিজাইন শেখার জন্য আরো বিভিন্ন পদ্ধতি রয়েছে। তবে একথা সত্য যে, ওয়েব ডিজাইন শেখার pdf বইগুলো নতুনদের জন্য ওয়েব ডিজাইন শিখতে দারুণ ভাবে সহযোগিতা করে।

ওয়েব ডিজাইন শেখার বই pdf Download

ওয়েব ডিজাইন শেখার জন্য আপনার কোডিং নলেজ আবশ্যক। যদিও বর্তমানে বিভিন্ন ওয়েব সফটওয়্যার ব্যবহার করে সহজেই ওয়েব ডিজাইন করা যায়। তবে প্রফেশনাল ভাবে ওয়েব ডিজাইনে কাজ করার জন্য বিভিন্ন কোডিং নলেজ থাকা জরুরি। সেই বিষয়টি বিবেচনায় রেখে ওয়েব ডিজাইন এর বেশকিছু pdf বই নিচে তুলে ধরছি।

(১) HTML 5 Bangla PDF Book Download

ওয়েব ডিজাইন শেখার জন্য HTML শেখা আবশ্যক। একটি ওয়েবসাইটের স্টাকচার বা মার্কআপ তৈরির করার জন্য HTML ব্যবহার করা হয়। HTML এর সর্বশেষ ভার্সন হলো HTML 5. আপনি যদি ওয়েব ডিজাইন শিখতে আগ্রহী হন তবে নিচে দেওয়া লিংক থেকে HTML শেখার বইটি ডাউনলোড করে নিন।

↪️ HTML 5 Bangla PDF Book Download

(২) CSS Bangla pdf book free download

CSS এর পূর্ণরূপ হলো Cascading Style Sheets. কোনো HTML পেজকে ডিজাইন দেওয়ার জন্য CSS ব্যবহার করা হয়। CSS ছাড়া ওয়েব ডিজাইন শেখা সম্ভব না। ওয়েবসাইটের স্টাকচার তৈরি করতে যেমন HTML এর প্রয়োজন, ঠিক তেমনী CSS এর প্রয়োজন রয়েছে।

HTML ও CSS ব্যবহার করেই একটি ওয়েবসাইটের মূল ডিজাইন তৈরি করতে হয়। ওয়েব ডিজাইন শিখতে HTML ও CSS শিখতেই হবে। নিচে দেওয়া লিংক থেকে CSS Bangla pdf book ডাউনলোড করে নিন।

↪️ CSS Bangla pdf book free download

(৩) JavaScript Bangla pdf book download

JavaScript খুবই পাওয়ার একটি ল্যাঙ্গুয়েজ। এই ল্যাঙ্গুজের মাধ্যমে ওয়েবসাইটে বিভিন্ন এডভান্স অপশন তৈরি করা হয়। আপনি যদি ওয়েব ডিডাইনে পরিপূর্ণ এক্সপার্ট হতে চান, তবে কোনো ভাবেই JavaScript কে বাদ দিতে পারবেন না। তাই JavaScript শেখার জন্য নিচে দেওয়া লিংক থেকে JavaScript Bangla pdf book download করে নিন।

↪️ JavaScript Bangla pdf book download

(৪) PHP Bangla pdf book download

পি.এইচ.পি হলো অত্যন্ত জনপ্রিয় সার্ভার সাইড স্কিপ্ট ল্যাঙ্গুয়েজ। এই ল্যাঙ্গুয়েজটি দিয়ে HTML ওয়েবসাইকে ডায়নামিক করে। তাছাড়া, পি.এইচ.পি ব্যবহার করে ওয়েবসাইটের যে কোনো এডভান্স অপশন তৈরি করা যায়। আপনি যদি ওয়েব ডিজাইনের গভীরে প্রবেশ করতে চান, তবে পি.এইচ.পি হতে পারে আপনার জন্য।

বিশ্বের বেশীর ভাগ ওয়েবসাইট  পি.এইচ.পি -এর মাধ্যমে তৈরি করা হয়েছে। আপনি যদি ওয়েব ডিজাইনে এডভান্স কিছু করতে চান, তবে আপনাকে অবশ্যই পি.এইচ.পি শিখতেই হবে। নিচে দেওয়া লিংক থেকে PHP Bangla pdf book download করে নিন।

↪️ PHP Bangla pdf book download

(৫)  ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল pdf Download

ওয়ার্ডপ্রেস হলো CMS (Content Management System) সফটওয়্যার। এই সফটওয়্যারটি ওয়েবসাইট তৈরির কাজে ব্যবহার করা হয়। PHP এবং MySQL এর সমন্বয়ে এই সফটওয়্যারটি তৈরি করা হয়েছে। পৃথিবীর প্রায় ২০২ মিলিয়নের বেশী ওয়েবসাইট ওয়ার্ডপ্রেসকে ব্যবহার করে তৈরি করেছে। আপনি যদি ওয়ার্ডপ্রেস শিখতে চান তবে নিচে দেওয়া লিংক থেকে ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল pdf বইটি Download করে নিন।

↪️ ওয়ার্ডপ্রেস বই pdf Download

[এই লিস্টে আরো ওয়েব ডিজাইন শেখার বই pdf যুক্ত হবে।]

আপনার প্রয়োজন হবে এমন আরো pdf বই

▶️ ইংরেজি উচ্চারণ শেখার বই pdf 
▶️ সি প্রোগ্রামিং pdf
▶️ হিন্দি ভাষা শিক্ষা বই pdf

আমি আশা করছি ওয়েব ডিজাইন শেখার বই pdf গুলো পেয়ে আপনি উপকৃত হয়েছেন! ওয়েব ডিজাইন বিষয়ক যদি আপনার কোন প্রশ্ন থাকে, তবে কমেন্ট করুন। সবাইকেই ধন্যবাদ।

Leave a Comment

error: Content is protected !!